| |

Ad

নেত্রকোনা অর্থনৈতিক অঞ্চল প্রকল্পের কাজ এগিয়ে চলছে নেত্রকোনা সমিতি ময়মনসিংহের অভিনন্দন

আপডেটঃ 5:58 pm | June 29, 2021

স্টাফ রিপোর্টারঃ- ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলায় অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্প প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রকল্প বাস্তবায়নের জন্য পরিবেশ অধিদপ্তর কর্তৃক সরেজমিনে তদন্ত শেষে তদন্ত প্রতিবেদন পরিবেশ অধিদপ্তর এর মহা-পরিচালকের কাছে ময়মনসিংহ বিভাগীয় অফিস থেকে গত ২৬/০৬/২০২১ ইং তারিখে প্রেরন করা হয়েছে।

প্রেরিত পত্রে প্রকল্পটি অনুমোদনের জন্য মতামত দেওয়া হয়েছে। এখন এ প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে পরিবেশগত কোন জটিলতা আর নেই। পরিবেশ অধিদপ্তর এর ময়মনসিংহ বিভাগীয় কার্য়ালয়ের পরিচালক (উপ-সচিব) ফরিদ আহম্মদ স্বাক্ষরিত ও প্রেরিত প্রতিবেদনটি পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের পরিচালক (পরিবেশগত ছাড়পত্র) এর দৃষ্টি আকর্ষন করে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের প্রধানমন্ত্রীর কার্যালয়ের দাযিত্বপ্রাপ্ত নেত্রকোনা অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালকেও অনুলিপি দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের নেত্রকোনা জেলা কার্যালযের পরিদর্শক সুশীল কুমার দাস তার প্রতিবেদনে বিস্তারিত উল্লেখ করেছেন। এ প্রতিবেদনে প্রকল্পের চৌহুদ্দি উল্লেখ করে পরিদর্শনের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। নেত্রকোনা সদরের সিংহের বাংলা ও টাকুরাকোন ইউনিয়নে অবস্থিত ৫০০ একর জমিতে এই প্রকল্পের স্থান নির্ধারন করা হয়েছে।

বর্তমান অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিকে আরও ত্বরান্বিত করার লক্ষে সরকার ২০৩০ সালের মধ্যে ১০০টি অর্থনিতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছেন। নেত্রকোনা অর্থনৈতিক অঞ্চল এগুলোর মধ্যে একটি। প্রকল্পের কাজ শুরু হলে অন্যান্য জেলা অপেক্ষা পিছিয়ে পড়া নেত্রকোনা জেলার আর্থসামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন ঘটবে। টেকসই উন্নয়নের ক্ষেত্রে পরিবেশ রক্ষার বিষয়টি খুবই গুরুত্তপূর্ন। প্রকল্প এলাকায় বিদ্যমান খাল বিল সহ প্রাকৃতিক পরিবেশকে যথাযথ সংরক্ষন করে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করার অভিমতও রিপোর্টে উল্লেখ রয়েছে।

এই প্রকল্প বাস্তবায়িত হলে নেত্রকোনা জেলার বানিজ্য সম্প্রসারিত হবে, আসবে অর্থনৈতিক সমৃদ্ধি,¡ দূরীভূত হবে বেকারত, সর্বোপরি ব্যাপক উন্নয়ন হবে। পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয় অফিসে কর্মরত সহকারী পরিচালক মোহাম্মদ আল মাহমুদ এর সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন মন্ত্রনালয়ের নির্দেশনা মোতাবেক নেত্রকোনা অর্থনৈতিক অঞ্চল স্থাপনে পরিবেশ অধিদপ্তর হতে নেত্রকোনা অফিস তদন্ত করে ময়মনসিংহ অফিসে প্রেরন করেছেন।

বিভাগীয় পরিচালক ফরিদ আহম্মদ(উপ-সচিব) ইতোমধ্যে তদন্ত প্রতিবেদন ঢাকায় প্রেরণ করেছেন। পরিবেশ অধিদপ্তরের অনুমোদন পেতে আরকোন বাঁধা নেই। নেত্রকোনা সমিতি ময়মনসিংহ এর প্রধান উপদেষ্টা প্রফেসর মো: আব্দুল হাই,

সভাপতি অধ্যক্ষ আলহ্বাজ মো: আব্দুল হক, সহ-সভাপতি বাবু জ্রোর্তিময় সাহা, সাধারন সম্পাদক অধ্যাপক জহিরুল ইসলাম খাঁন জামাল, কোষাধ্যক্ষ মো: আনিসুর রহমান, নির্বাহী সদস্য বিশিষ্ট সাংবাদিক মো: আব্দুল হাফিজ এই প্রকল্প গ্রহন ও বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়ায় সরকারের কাছে কৃতঙ্গতা প্রকাশ করে প্রধানমন্ত্রীকে প্রানঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।