| |

Ad

তারাকান্দায় একুশে পদকপ্রাপ্ত কিংবদন্তী নেতা মরহুম শামসুল হক এমপির মৃত্যুবার্ষিকী পালন

আপডেটঃ 4:04 pm | May 27, 2021

জাহাঙ্গীর তালুকদারঃ ময়মনসিংহ (ফুলপুর-তারাকান্দার) কিংবদন্তি জননেতা ভাষা সৈনিক,মরহুম শামছুল হক এমপি’র ১৬ তম মৃত্যু বার্ষিকী আজ। বৃহস্পতিবার (২৭শে মে) তারাকান্দা উপজেলা আওয়ামীলীগ এবং সহযোগী অঙ্গসংঠনের উদ্যোগে আওয়ামীলীগ দলীয় কার্যালেয় মরহুম ভাষাসৈনিক শামসুল হক এমপি’র ১৬ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
ময়মনসিংহের ফুলপুর-তারাকান্দার অবিসংবাদিত জননেতা ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক শামছুল হক ময়মনসিংহের তারাকান্দা উপজেলার কামারিয়া ইউনিয়নের কামারিয়া গ্রামের ঐতিহ্যবাহী পরিবারে ১৯৩০ সনের ২৯শে জানুয়ারি জন্ম গ্রহন করেন এবং ২০০৪ সনের ২৭শে মে মৃত্যু বরণ করেন।  ময়মনসিংহ কিংবদন্তি জননেতা ভাষা সৈনিক মরহুম শামছুল হক এমপি আওয়ামীলীগের রাজনীতিতে তৎকালীন বৃহত্তর ফুলপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি, ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সভাপতি এবং ময়মনসিংহ জেলা জাতীয় শ্রমিকলীগেরও সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। 
তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তার জীবদ্দশায় পাঁচবার জাতীয় সংসদ সদস্য (এম.পি) এবং একবার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ফুলপুর-তারাকান্দার দলমত নির্বিশেষে আপামর জনতার আস্থার প্রতীক ছিলেন। সারা জীবন সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন। উনার জীবনে ব্রিটিশ বিরোধী আন্দোলন,মহান ভাষা আন্দোলন,৬৬ এর ছয় দফা স্বাধিকার আন্দোলন, ৬৯ এর গণঅভ্যূত্থান,মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম একজন সংগঠক ছিলেন। তিনি তার রাজনৈতিক জীবনে গরীব দুঃখী, মেহনতি মানুষের পাশে থেকে স্বৈরাচার বিরোধী আন্দোলন এবং ভোট ও ভাতের আন্দোলনে গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে রাজপথে অগ্রণী ভূমিকা পালন করেছেন। 
আজ সেই মহান নেতার মৃত্যু দিবসে তার প্রতি অকৃত্রিম শ্রদ্ধা ও ভালবাসা। ভাষা আন্দোলনে অসামান্য অবদানের জন্য তিনি মরণোত্তর ‘একুশে পদক’ প্রাপ্ত হন। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপুর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি’র পিতা।
এ সময় উপস্থিত ছিলেন, তারাকান্দা উপজেলা আওয়ামীলীগের সভাপতি প্রদীপ কুমার চক্রবর্তী রুনু ঠাকুর,সাধারণ সম্পাদক আলহাজ্ব বাবুল মিয়া সরকার,সহ-সভাপতি রুবেল চৌধুরী,যুগ্ম-সাধারণ সম্পাদক আজাহারুল ইসলাম সরকার,সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ জামাল উদ্দিন, শাকের আহমেদ বাবুল,তারাকান্দা উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট ফজলুল হক, তারাকান্দা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক নজরুল ইসলাম নয়ন,উপজেলা যুবলীগের আহবায়ক আব্দুল মান্নান,যুগ্ন-আহবায়ক সুমন বিকাশ সরকার,তারাকান্দা উপজেলা ছাত্রলীগের সভাপতি রাকিব হাসান মাজাহারুল,সাধারণ সম্পাদক শিবু চন্দ্র দাস,স্বেচ্ছাসেবকলীগের সভাপতি জুয়েল চৌধুরী সহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ এর বিভিন্ন নেতৃবৃন্দ।