| |

Ad

কলমাকান্দায় স্বেচ্ছাশ্রমে রাস্তার নির্মাণ কাজ শুরু

আপডেটঃ 1:32 pm | December 26, 2020

মো. ইসমাইল হোসেন সিরাজী, কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি:- নেত্রকোনার কলমাকান্দা উপজেলার লেংগুড়া ইউনিয়নের পূর্ব জিগাতলা ভায়া গোয়াতলা হয়ে রাধানগর পর্যন্ত স্বেচ্ছাশ্রমে প্রায় সাড়ে ৪ কিলোমিটার কাঁচা রাস্তার নির্মাণ কাজ শুরু হয়েছে। লেংগুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান ভূঁইয়া এলাকার প্রায় তিনশতাধীক লোকজন নিয়ে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ওই সড়কের নির্মাণ কাজ শুরু করেন।
শুক্রবার দুপুরে সরেজমিন দেখা যায়, উপজেলার লেংগুড়া ইউনিয়নের পূর্ব জিগাতলা ভায়া গোয়াতলা হয়ে রাধানগর পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার গ্রামীণ রাস্তা ইউপি চেয়ারম্যান সাইদুর রহমান ভূঁইয়াসহ এলাকার প্রায় তিন শতাধিক নারী-পুরুষ স্বেচ্ছাশ্রমে ওই নির্মাণ কাজ করছেন। এ সময় স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে স্থানীয়রা এই এলাকায় একটি রাস্তার জন্য দাবী জানিয়ে আসছেন। রাস্তাটি নির্মাণ না হওয়ায় আশপাশের ১০-১২টি গ্রামের লোকজন ক্ষেতের আইল দিয়ে পায়ে হেঁটে চলাফেরা করছে। গ্রামের কেউ অসুস্থ হলে দুর্ভোগের যেন শেষ নেই।

তাছাড়া স্কুলে পড়–য়া শিক্ষার্থীসহ বৃদ্ধরা এই ক্ষেতের আইল দিয়ে চলাফেরা করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন। জিগাতলা গ্রামের রহিছ উদ্দিন আক্ষেপ করে বলেন, স্বাধীনতার ৪৯ বছর পর কোনো সরকারই এই জায়গায় একটি গ্রামীণ রাস্তা নির্মানের উদ্যোগ গ্রহণ করেনি। ক্ষেতের আইল দিয়ে হেঁটে চলাফেরা ছাড়া আর কোনো বিকল্প নেই।

কলেজ পড়–য়া কায়ুম হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, এই রাস্তার কারণে অনেক কষ্ট করে চলাফেরা করতে হচ্ছে আমাদের। তাছাড়া সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন গর্ভবতীরা। আজ থেকে ইউপি চেয়ারম্যানের উদ্যোগে ও বিভিন্ন এনজিও সংগঠনের সমিতির সহযোগিতায় এলাকার প্রায় তিনশতাধিক লোকজন স্বেচ্ছাশ্রমে সড়কের নির্মাণ কাজ করেছেন।

লেংগুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান ভূঁইয়া যুগান্তরকে বলেন, জনগণের দীর্ঘদিনের দুর্ভোগের কথা চিন্তা করে ওই এলাকার জনগণকে সঙ্গে নিয়ে স্বেচ্ছাশ্রমে পূর্ব জিগাতলা ভায়া গোয়াতলা হয়ে রাধানগর পর্যন্ত প্রায় সাড়ে ৪ কিলোমিটার রাস্তার নির্মাণ কাজ শুরু করেছি। আশা করছি অতিদ্রুত সময়ের মধ্যেই এ কাজ সমাপ্ত হবে।