| |

Ad

নেত্রকোনর পূর্বধলা রাজধলা বিলে পর্যটন পার্ক হিসেবে নির্মিত স্থাপনা প্রায় ব্যবহারের অনুপযোগী

আপডেটঃ 12:34 pm | November 07, 2020

হাবিবুর রহমান: নেত্রকোনর পূর্বধলা উপজেলার প্রণকেন্দ্র পূর্বধলা সরকারি কলেজের পাশেই ঐতিহাসিক বিশাল জলরাশি সমৃদ্ধ রাজধলা বিল। পর্যটন পার্ক হিসেবে এলাকার মানুষের বিনোদন উপযোগী করে তোলার জন্য ইতি মধ্যেই এখানে প্রায় আড়াই কোটি টাকার কাজ করা হয়েছে। বিনোদনের জন্য এখানে বিল ঘেষা সামান্য একটু রাস্তা ও একটি ঘাট ছাড়া আর কিছু নেই।
এডিপির সংরক্ষিত তহবিল থেকে ২০১৪-১৫ অর্থবছরে প্রথম সরকারি বরাদ্দ দেওয়া হয় ১কোটি ৪৭লক্ষ টাকা। প্রকল্প কাজ বাস্তবায়নে নেত্রকোনা জেলা পরিষদ থাকলেও টিকাদারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে অসীম সিংহ।
একই সময় জেলা পরিষদ থেকে আরও বরাদ্ধ দেওয়া হয় ৬০লাখ টাকা। যা দিয়ে কলেজের পাশদিয়ে একটি ঘাট নির্মাণ করা হয়।
পরে এলজিইডির বরাদ্ধকৃত ২৯লাখ টাকা ব্যায়ে দর্শনার্থীদের জন্য বিলের পশ্চিম পাশে একটি টয়লেট ও একটি ঘাট নির্মান করা হয়। ঘাটটি কিছুদিন ব্যবহৃত হলেও টয়লেটটি শুরু থেকেই পরিত্যক্ত রয়েছে।
বিলের পাড় ঘেষে উভয় পাশে ব্লক বসিয়ে পাকা নান্দনিক সড়ক নির্মাণ করার কথা থাকলেও পুরোটা আর করা হয়নি। ফলে সড়কে বড় বড় গর্তসহ ভাঙ্গন সৃষ্টি হয়ে মাটি সড়ে গিয়ে পানির সাথে মিশে যাচ্ছে।
ভেঙে পড়েছে বসার জায়গা। বিলের পশ্চিম পাশে সংযোগ রাস্তাটি গর্তসহ ভাঙ্গন সৃষ্টি হয়ে চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে।
সরকারি ভাবে রাজধলা বিল পর্যটন পার্ক উন্নয়নের জন্য মোটা অংকের টাকা বিনিয়োগ করা হলেও চোখে পড়ার মত কিছু হয়ে উঠেনি। কাজের মান নিয়ে জনমনে ছিল নানা প্রশ্ন। অথচ রাজধলা বিলে কিন্তু দৃশ্যমান উল্লেখযোগ্য কোন কিছু না থাকায় জনমনে অসন্তেুাষ বিরাজ করছে। এখানকার দর্শনার্থীদের অভিযোগ রাজধলা বিল পর্যটন পার্ক নাম দিয়ে এখান থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে সংশ্লিষ্টরা। তাদের দাবী পর্যটন পার্ক উন্নয়ন ও রাজধলা বিল দুটোর প্রতি উর্ধ্বতন মহলের নজরধারী প্রয়োজন।

উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম বলেন, রাজধলা বিলের রাস্তা সংস্কার ও অবশিষ্ট রাস্তা নির্মাণের জন্য পর্যটন খাত থেকে পর্যটনের আওতায় নিয়ে আসার জন্য ইতিমধ্যে একটি প্রস্তাব ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে। সেই আলোকে যদি আসে তাহলে আশা করা যায়, যতটুকু নির্মাণ হয়েছে আর বাকিটাও নির্মাণ কাজ শেষ হবে। পর্যটনের আওতায় নিয়ে এসে রাস্তা সংস্কার সৌন্দর্যবর্ধনের জন্য সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহন করা হবে।