| |

Ad

ফাউচিকে বরখাস্ত করার ইঙ্গিত ট্রাম্পের

আপডেটঃ 10:10 am | November 02, 2020

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, নির্বাচনের পর তিনি দেশের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচিকে বরখাস্ত করতে পারেন। রবিবার ফ্লোরিডায় এক সমাবেশে অংশ নিয়ে এমন ইঙ্গিত দেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রবিবার (১ নভেম্বর) দিনভর প্রচার চালানোর পর মধ্যরাতে ফ্লোরিডার সমাবেশে অংশ নেন ট্রাম্প। কোভিড-১৯ সংক্রান্ত মিডিয়া কাভারেজের সমালোচনা করেন তিনি। সে সময় সমাবেশে অংশগ্রহণকারীরা ‘ফাউচিকে বরখাস্ত করুন’ বলে চিৎকার করতে থাকে।

তখন ট্রাম্প বলেন, ‘আর কাউকে বলবেন না। আমাকে নির্বাচনের পর কিছু সময় পর্যন্ত অপেক্ষা করতে দিন। আমি এ পরামর্শকে স্বাগত জানাই।’ পরে ট্রাম্প দাবি করেন, ‘ফাউচি একজন দারুণ মানুষ, তবে উনি অনেক ভুল করেছেন।’

ফ্লোরিডার সমাবেশে অংশগ্রহণকারীদের অনেকের মুখেই মাস্ক ছিল না।

করোনা মহামারির শুরুর দিকে ট্রাম্প ও ফাউচি সমন্বয়ের ভিত্তিতে কাজ করছেন বলে মনে হলেও ধীরে ধীরে তাদের সম্পর্কের অবনতি হতে থাকে। ফাউচি এরইমধ্যে জানিয়ে দিয়েছেন, তিনি আর প্রেসিডেন্টের হয়ে ব্রিফ করেন না। তার জায়গায় এখন ডা. স্কট অ্যাটলাস ব্রিফ করেন।

সম্প্রতি ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে করোনা মহামারি মোকাবিলায় ডা. অ্যাটলাসসহ ট্রাম্প প্রশাসনের ভূমিকার সমালোচনা করেন ফাউচি। করোনাভাইরাস মোকাবিলায় ডা. অ্যাটলাসের পরামর্শের ওপর নির্ভর করেন ট্রাম্প। শনিবার হোয়াইট হাউস থেকে ফাউচির বক্তব্যের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করা হয়েছে।