| |

Ad

মহানবীর কার্টুন প্রকাশ মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না: বিএনপি

আপডেটঃ 11:17 am | November 01, 2020

সব ধর্মের মানুষের ধর্মবিশ্বাসের প্রতি শ্রদ্ধাশীল’ হিসেবে দাবি করে বিএনপি জানিয়েছে, মত প্রকাশের স্বাধীনতার নামে কোনও ধর্মীয় নেতার অবমাননা কোনোভাবেই সমর্থনযোগ্য হতে পারে না। রাসুল পাক (সা.)-এর কার্টুন প্রকাশকে বিএনপি তাই একটি গর্হিত অপরাধ বলে গণ্য করে এবং তীব্র নিন্দা জানায়।

রবিবার (১ নভেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলের এ অবস্থান তুলে ধরেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংবাদ সম্মেলনে বলা হয়, ফ্রান্সে হজরত মুহাম্মদ (সা.)-এর কার্টুন প্রকাশে নিন্দা জানিয়ে বিশ্বব্যাপী মুসলমানদের যে বিক্ষোভ চলছে, তাতে সমর্থন জানায় বিএনপি। একইসঙ্গে দলটি মনে করে, ‘মহানবী (সা.)-এর কার্টুন প্রকাশ ও তা সমর্থন করা যেমন ধর্মবিদ্বেষকে উসকানি দেওয়ার মতো অপরাধ, তেমনি প্রতিবাদের ভাষা হিসেবে মানুষ হত্যাও গ্রহণযোগ্য নয়।’

মির্জা ফখরুল বলেন, ‘বিএনপি মনে করে, পবিত্র ইসলাম ও মহানবী (সা.)-এর অনুসারীদের আবেগকে আহত করে বিশ্বব্যাপী যে অনাকাঙ্ক্ষিত পরিবেশ সৃষ্টি করা হয়েছে, তা গোটা মানবজাতির ঐক্য ও মিলনের জন্য এক অনতিক্রমণীয় হুমকিতে পরিণত হয়েছে। এই সংকট থেকে বেরিয়ে আসার এবং ধর্মীয় স্বাধীনতা ও মূল্যবোধকে স্বীকৃতি দেওয়ার মতো মানবিক ও গণতান্ত্রিক দায়িত্ব পালনের জন্য ফ্রান্সের প্রেসিডেন্টকেই উদ্যোগী হতে হবে। কারণ ঘৃণা ও সন্ত্রাস কোনোটাই বিশ্বাসীর কাম্য নয়।’

গতকাল শনিবার (৩১ অক্টোবর) দলের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্তগুলো আজ তুলে ধরেন মির্জা ফখরুল। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে গতকালের বৈঠকে কমিটির অন্য সদস্যরা অংশগ্রহণ করেন।

বিএনপির মহাসচিব জানান, শনিবারের বৈঠকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে ইতোপূর্বে গঠিত বিএনপি’র কেন্দ্রীয় উদযাপন কমিটির পূর্ণাঙ্গ ১১৫ সদস্যের কমিটি অনুমোদন করা হয়। এছাড়া, আগামী ৭ নভেম্বর “জাতীয় বিপ্লব ও সংহতি দিবস” যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।