| |

Ad

ফুলবাড়িয়ায় সন্তোষপুর বনের ভিতর বিদ্যুৎ লাইন ॥ বিদ্যুতায়িত হচ্ছে বানর

আপডেটঃ 2:24 pm | December 23, 2019

মোঃ হেলাল উদ্দিন উজ্জল,ফুলবাড়িয়া প্রতিনিধিঃ ময়মনসিংহের ফুলবাড়িয়ার সন্তোষপুর বনাঞ্চলে বনবিট অফিসে পল্লী বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। কিন্তু সেখানে কভার তার না দেওয়ার কারণে বিদ্যুতায়িত হয়ে আহত হচ্ছে বনের বানর।

বিদ্যুৎ সংযোগের সাত দিনেই ৫-৬টি বানর আহত হয়েছে। এ বনে সাড়ে তিন শতাধিক বানর রয়েছে। স্থানীয় আবু হানিফা জানান, যেসব স্থান দিয়ে বানরগুলো আসা-যাওয়া করে, বিশেষ করে বনের জায়গাটুকুতে বানরগুলো বিদ্যুতের খুঁটি বেয়ে উঠে তারে ঝুলে খেলা করে।

এ সময় বানরগুলো বিদ্যুতায়িত হয়ে আহত হয়। বানর সংবদ্ধ প্রাণী হওয়ায় এক বানর আহত হলে সবাই ওখানে হুমড়ি খেয়ে পড়ে। বিদ্যুৎ সংযোগ দেওয়ার সাত দিনের মধ্যে ৫-৬টি বানর আহত হয়েছে। ঐ বানরগুলি এখন খুঁড়িয়ে চলাচল করছে। যে কোনো সময় বিদ্যুতায়িত হয়ে বানর মারা যাওয়ার আশঙ্কা রয়েছে।
ফুলবাড়িয়া পল্লী বিদ্যুতের ডিজিএম অনিতা বর্ধন জানান, লাইনটি ডিজাইন করার সময় বন বিভাগ আমাদের জানালে ওই সময়ই আমরা কভার তার দিয়ে দিতে পারতাম। এর পরও আমাদের কনসালট্যান্টরা সন্তোষপুর বনে যাবেন। তাদের রিপোর্ট পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, গত ১৫ ডিসেম্বর সন্তোষপুর বনাঞ্চলের আশপাশসহ বনবিটে পল্লী বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছে।

ডিজাইন করার সময় বনবিভাগ খোলা তার দিলেও বানরগুলো আহত কিংবা মারা যাওয়ার আশঙ্কার কথা কেউ বলেনি। সংযোগ চালু করার সাত দিনের মাথায় বিদ্যুতের তারে জড়িয়ে বানরগুলো আহত হচ্ছে এমন অভিযোগ বন বিভাগ লিখিতভাবে জানিয়েছে।
সন্তোষপুর বনবিট কর্মকর্তা আশরাফুল আলম জানান, বিদ্যুৎ সংযোগ উদ্বোধন করার পর বানরগুলো বিদ্যুতায়িত হয়ে আহত হচ্ছে। আমরা ইতোমধ্যে বন এলাকায় বিশেষ করে যে স্থানে বানরগুলোর বিচরণ ক্ষেত্র, সেসব স্থানে কভার তার লাগানোর জন্য পল্লী বিদ্যুৎ অফিসে আবেদন করেছি।