| |

Ad

আরএইচস্টেপ এর উদ্যোগে বাল্য বিয়ে প্রতিরোধে কমিউনিটি লিডারদের গোলটেবিল বৈঠক

আপডেটঃ 1:07 pm | September 21, 2019

স্টাফ রিপোর্টার : দেশ থেকে বাল্য বিয়ে চিরতরে উৎখাতের লক্ষ্যে বাল্য বিয়ের কুফল, বাল্য বিয়ের কারণ এর ক্ষতিকর দিক এবং এ থেকে পরিত্রানের বিভিন্ন উপায় ও কৌশল সম্পর্কে অবহিত করার প্রয়াসে গত বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর সকালে আরএইচস্টেপ এর উদ্যোগে ‘হ্যালো আই এম’ প্রকল্পের অর্থায়নে ময়মনসিংহ কাচিঝুলি আলোরধারা যুব কেন্দ্রে কমিউনিটি লিডারদের নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্টিত হয়েছে।

উক্ত বৈঠকে বাংলাদেশের বাল্য বিয়ের বর্তমান পরিস্থিতি সম্পর্কে কমিউনিটি লিডাররা বলেন সমাজে এখনো নারীরা সামাজিক সহিংসতা, বাল্য বিবাহ, ইভটিজিং, যৌন হয়রানী এবং হত্যাকান্ডের শিকার হচ্ছেন। এই সকল অপরাধ সমাজে যাতে করে আর না ঘটে সেই লক্ষ্যে কাজ করতে আরএইচস্টেপ। এই সংস্থাটির নানামুখী উদ্যোগের ফলে এই অঞ্চলে বাল্য বিয়ের হার অনেকাংশে কমে এসেছে।

বাল্যবিয়ে সম্পূর্ণরূপে নির্মূল করা না গেলেও একে নিয়ন্ত্রনে আনার জন্য এবং কন্যা শিশুদের অনুকূল পরিবেশ সৃষ্টি করে যাতে করে তারা ঘরে, সমাজে এবং শিক্ষা প্রতিষ্ঠানে তাদের লেখাপড়া চালিয়ে যেতে পারে সেই লক্ষ্যে কাজ করছে সংস্থাটি। বাল্য বিয়ের আইনগুলো এবং এর দূর্বল দিক গুলো নিয়েও উক্ত বৈঠকে আলোচনা করা হয়। আরএইচস্টেপ শুধু কমিউনিটি লিডারদের নিয়েই কাজ করে না।

তারা সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ, কাজী, ঘটক, শিক্ষক, শিক্ষার্থী ও তিন প্রজন্মের লোকজনকেও বাল্য বিয়ে সম্পর্কে অবহিত করেন। গোলটেবিল বৈঠকটি পরিচালনা করেন উক্ত প্রজেক্টের প্রজেক্ট অফিসার কামরুল হাসান এবং তাকে সহযোগিতা করেন প্রজেক্ট এসোসিয়েট রনি খাঁন ও শাহানা আক্তার।