| |

Ad

ঝিনাইগাতীতে হাতির তান্ডবে আমন ফসলের ক্ষতি, কৃষকরা দিশেহারা

আপডেটঃ 12:31 pm | September 17, 2019


এসএম নয়ন,ঝিনাইগাতী প্রতিনিধি:- শেরপুরের ঝিনাইগাতী উপজেলার পাহাড়ী গ্রামগুলোতে আবারো শুরু হয়েছে বন্য হাতির তান্ডব। গত ৩ দিনে বন্য হাতির তান্ডবে উপজেলার বাকাকুড়া, গান্দিগাও, হালচাটি, ছোট গজনী, বড় গজনীসহ কয়েকটি গ্রামের অর্ধশতাধিক একর জমির আমন ধান ক্ষেত খেয়ে ও দুমড়ে মুচড়ে একাকার করে ফেলেছে। ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে অর্ধশতাধিক কৃষক।

বাকাকুড়া গ্রামের ইউপি সদস্য জাহাঙ্গীর আলম মিস্টার, ধিমান চন্দ্র কোচ, ছোট গজনী গ্রামের ফিলিশন সাংমাসহ গ্রামবাসীরা জানায়, বর্তমানে বন্য হাতির দল প্রায় প্রতিদিনই পাহাড়ী গ্রামগুলোতে তান্ডব লীলা চালাচ্ছে। দিনে বন্যহাতির দল গভীর অরণ্যে আশ্রয় নিচ্ছে। আর সন্ধ্যা হওয়ার সাথে সাথে খাদ্যের সন্ধ্যানে লোকালয়ে নেমে এসে তান্ডব লীলা চালাচ্ছে। কৃষকদের ক্ষেতের ধান, শিমুল আলু, কলার বাগান, আখ ক্ষেত, বাশ ঝাড় খেয়ে ও পায়ে পিশিয়ে ব্যাপকভাবে ক্ষতিসাধন করে চলেছে। হাতির কবল থেকে ক্ষেতের ফসল রক্ষার্থে গ্রামবাসীরা রাত জেগে পাহাড়া দিচ্ছে।

ঢাক-ঢোল পিটিয়ে, মশাল জ্বালিয়ে হাতি তারানোর চেষ্টা করছে। কিন্তু যতই হাতি তারানোর চেষ্টা হচ্ছে ততই বন্য হাতির দল তেরে আসছে লোকালয়ে। সরকারীভাবে হাতি তারানোর কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। পাহাড়ী গ্রামবাসীদের চোখে এখন ঘুম নেই।

আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে পাহাড়ী গ্রামবাসীরা। উপজেলা নির্বাহী অফিসার রুবেল মাহমুদ বলেন, হাতির কবল থেকে পাহাড়ী গ্রামবাসীদের রক্ষায় স্থায়ীভাবে প্রকল্প হাতে নেয়ার পরিকল্পনা করা হচ্ছে।