| |

Ad

ফলদ বৃক্ষমেলায় প্রতিটি পরিবারকেই গাছের চারা রোপন করতে উৎসাহ দেন ঈশ্বরগঞ্জের ইউ এনও উম্মে রুমানা তুয়া

আপডেটঃ 1:54 pm | August 28, 2019

 

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার উম্মে রুমানা তুয়া ফলদ বৃক্ষ মেলার বিভিন্ন নার্সারী ও ষ্টল শুরু থেকেই তদারকি করতে দেখা গেছে। ২৬ শে আগস্ট সোমবার উপজেলা পরিষদ চত্তরে তিন দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলা উৎসব মুখর পরিবেশে শুরু হয়েছে।

এই মেলার সভাপতির দায়িত্বে ইউ এন ও উম্মে রুমানা তুয়া। মেলাটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করে সংসদ সদস্য ফখরুল ইমাম। “পরিকল্পিত ফলজ চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস এ মেলার আয়োজন করে। সার্বিক সহযোগিতায় রয়েছে উপজেলা পরিষদ। কর্মসূচীর মধ্যে ছিলো র‌্যালী, আলোচনা, ফলদ গাছের চারা রোপনে উদ্ভুদ্ব করন ও বিভিন্ন নার্সারীর মালিকদের উৎসাহ করা।

প্রত্যহ উপজেলা নির্বাহী অফিসার মেলায় ষ্টলে আগতদের সাথে কথোপকথন করে বৃক্ষ রোপনে উৎসাহ দেন। ইউ এনও বলেন বাংলাদেশ মুলত কৃষি অর্থনীতিতে ব্যাপক সুনাম অর্জন করেছে। ভূমির সর্বোত্তম ব্যবহারের ফলে অধিক ফলনের লক্ষে, কৃষি বিষয়ক, জ্ঞান বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি কে কাজে লাগিয়ে আধুনিক ফল চাষ কৃষি ব্যবস্থা উন্নত করে তুলছে সরকার। ইউ এন ও আরও বলেন ফলদ গাছ কৃষি প্রযুক্তি ব্যবহারের ফলে এগিয়ে যাচ্ছে। প্রতিটি ফল গাছের সু-র্নিদিষ্ট কাঠামো রয়েছে। বর্তমানে ফলদ গাছ পারিবারিক খাদ্য সংস্থানের মধ্যে শিমা বদ্ধই শুধু নয়। বরং এটা এখন ব্যবসায়িক পেশায় উন্নতি হচ্ছে। প্রত্যেকটি পরিবার যদি বাড়ির আঙ্গিনায় এবং সুবিধা মত স্থানে ফল জাতীয় গাছ লাগানোর জন্য তাগিদ দেন এই নির্বাহী কর্মকর্তা।

যাতে করে নিজে এবং পরিবারের পরবর্তি প্রজন্ম এর সুফল ভোগ করতে পারে। একদিকে যেমন ফল খেতে পারবে অপরদিকে ফল বিক্রি করে আর্থিক লাভবান হওয়া যাবে। এতে দেশ ও জাতীর উন্নতি হবে। তিনি নার্সারী মালিকদের কে সুন্দর সুন্দর নতুন ফলজ গাছ আয়োজনের জন্য মতপ্রকাশ করেন। এ সময় ক্রেতারা ইউ.এন.ওর এমন কার্যক্রমের ফলে আনন্দিত।

উল্লেখ্য যে তিন দিন ব্যাপি মেলার শেষ দিন গতকালও বিভিন্ন স্থরের লোকদের সমাগম ছিল। উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলিগের (ভারপ্রাপ্ত) সভাপতি আলহাজ্ব রফিকুল ইসলাম বুলবুল, উপজেলা জাতীয় পার্টির সহ সভাপতি নুরুল ইসলাম সুরুজ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল হেকিম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এ কে এম ফরিদ উল্লাহ, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার পলি, তারুদিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম, ঈশ্বরগঞ্জ ইউপি চেয়ারম্যান আবু হানিফা (হানিফ) সংসদ সদস্যের একান্ত সহকারী আব্দুল মতিন, ঈশ্বরগঞ্জ পেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ বিভিন্ন সামাজিক সংগঠন ও সুশিল সমাজের লোকজন এবং বিভিন্ন পত্রিকার সাংবাদিকগনও উপস্থিত ছিলেন।