| |

Ad

বন্যায় ক্ষতিগ্রস্থ খনজনমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি

আপডেটঃ 3:06 pm | August 26, 2019

শফিকুল ইসলাম,রৌমারী প্রতিনিধি:- কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলা চলতি বন্যায় প্রবল স্্েরাতের কারনে খনজনমারা সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়টির ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এবিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট ক্ষয়ক্ষতির পরিমান উল্লেখ করে একটি আবেদন দেওয়া হয়েছে।
সরেজমিনে গিয়ে জানা গেছে, এবারের ভয়াবহ বন্যা ও প্রবল স্্েরাতের কারনে খনজনমারার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তাটির উপর দিয়ে মাঠে পানি প্রবেশ করে। এতে বিদ্যালয়ের ওয়াল ভেঙ্গে পানি প্রবেশ করে মাঠের বিভিন্ন স্থানে বড় বড় খাদের সৃষ্টি হয়। ফলে কোমলমতি শিক্ষার্থী ও শিক্ষক কর্মচারীগণ অতি কষ্টে যাতায়াত করছেন। এছাড়াও সিড়ির প্যালেস্টার, ভবনের ফ্লোর দেবে গেছে এবং বিদ্যালয় মাঠে খানাখন্দের সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ হয়ে পড়েছে।
খনজনমারা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম জানান, এই বিদ্যালয়টি স্থাপিত হয় ১৯২২ সালে। ১৯৭৩ সালে জাতীয় করন হয়। ২০০৫ সালে (পিডিইপি) অর্থায়নে একটি ভবন নিমার্ণ করা হয়। বর্তমানে ওই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী সংখ্যা ৩শতাধীক। শিক্ষক কর্মচারী রয়েছেন ১২জন। প্রতি বছরে পিইসি পরীক্ষায় ৫/৬জন ট্যালেন্টপুলে ও সাধারনে বৃত্তি পায়। ২০১২ সাল থেকে ২০১৯সাল পর্যন্ত বঙ্গবন্ধু ও বেগম ফজিলাতুননেছা প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট চ্যাম্পিয়ন ও রানর্সআপ পেয়ে আসছি। তাছাড়াও সরকারী ঘোষনা মোতাবেক সকল দিবস পালন করে আসছি।
আমি গত ২০০০সালে এই বিদ্যালয়ে যোগদান করেছি। ওই সময় বিদ্যালয়ে বিভিন্ন সমস্যায় জরজরিত ছিল। আমি আপ্রাণ চেষ্টা করে ও প্রশাসনিক কর্মকর্তাদের সাহায্য সহযোগিতায় অনেক সমস্যা নিরসন করা হয়েছে। এবারের বন্যায় আবারো নতুন করে সমস্যার সৃষ্টি হয়েছে। তাই সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট জোরদাবী করছি।