| |

Ad

ঈশ্বরগঞ্জে ই-নামজারি কার্যক্রম বন্ধ বাড়ছে জনদুর্ভোগ

আপডেটঃ 12:46 pm | July 30, 2019

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ের সার্ভার গত ১লা জুলাই থেকে নিষ্ক্রিয় থাকায় বন্ধ রয়েছে ই- নামজারি কার্যক্রম। আর কবে নাগাদ ই-নামজারি কার্যক্রম চালু হবে এর উত্তর সকলেরই অজানা। ফলে নামজারি,জমাভাগ ও নাম একত্রীকরণসহ খাজনা প্রদান কার্যক্রম স্থবির হওয়ায় বাড়ছে জনদুর্ভোগ।
জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই (অ্যাক্সেস টু ইনফরমেশন) বিভাগ সার্ভার আপগ্রেড কার্যক্রম চলছে মর্মে ই-নোটিশ দিয়েই ক্ষান্ত। হবে হচ্ছে বললেও এখন পর্যন্ত সার্ভার নিস্ক্রিয়।
বর্তমানে নামজারি কার্যক্রম সম্পূর্ণ অনলাইনভিত্তিক ডিজিটালাইজড পদ্ধতিতে হওয়ায় সার্ভার নিষ্ক্রিয় থাকায় বিকল্প কোনো পন্থায়ই করা সম্ভব হচ্ছে না।
উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, শতভাগ ই-নামজারি কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিত করতে ভূমি সংস্কার বোর্ডের নির্দেশে সারাদেশ একযোগে এক সার্ভারে যুক্ত হওয়ায় ওভারলোডেড হয়ে নিষ্ক্রিয় হয় সার্ভারটি। উপজেলা ভূমি অফিসে নামজারির আবেদন করতে এসে প্রতিদিনই বিফল মনোরথে ফিরে যাচ্ছেন সাধারণ মানুষ।
হারুয়া গ্রামের তাজুল ইসলাম ও খালবলা বাজারের আব্দুল কদ্দুস জানান, আমরা নামজারির আবেদন করতে চাইলে সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, আমাদের সার্ভার ঠিক না হওয়া পর্যন্ত নামজারি কার্যক্রম বন্ধ থাকবে। তবে কবে নাগাদ আবেদন করা যাবে তাও নির্দিষ্ট করে বলতে পারছেন না তারা।
এ ব্যাপারে জানতে চাইলে সাব রেজিস্ট্রার হায়দার আলী খান বলেন, দানপত্র ও হেবা ঘোষণা ব্যতিত সাফ কবলা দলিলে নামজারির কাগজ বাধ্যতামূলক। বর্তমানে নামজারি বন্ধ থাকায় সরকারি রাজস্ব আদায় ব্যাহত হচ্ছে।
সহকারী কমিশনার (ভূমি) তানিয়া মুন জানান, সার্ভার জটিলতায় ই-নামজারি করতে না পেরে আমরা প্রতিদিনই জমি বিক্রি করতে আগ্রহী চিকিৎসা প্রার্থী ও হজ্বযাত্রীসহ সাধারণ মানুষের কাছে অসহায়ত্ব প্রকাশ করছি। বিষয়টি ইতোমধ্যে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার পাশাপাশি সংসদ সদস্যকেও অবহিত করা হয়েছে। #