| |

Ad

ময়মনসিংহে ভোটার হালনাগাদ শুরু তালিকায় নাম উঠছে হিজরাদের

আপডেটঃ 4:18 am | July 25, 2019

বিভাগীয় শহর ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রকারীগণ আগামী ৬ আগষ্ট পর্যন্ত নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করবে। এরপর ১৭ আগষ্ট থেকে ৫ই অক্টোবর পর্যন্ত সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন কেন্দ্রে ছবি ও আঙ্গুলের ছাপ সংগ্রহ করবে। নতুন ভোটারদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট প্রদর্শন বাধ্যতামূলক করা হয়ছে। এছাড়াও এসএসসি শিক্ষার্থীদের বেলায় জন্ম নিবন্ধন ও এসএসসি ও জেএসসি ও সমমানের সার্টিফিকেট প্রদর্শন করতে হবে বলে। হালনাগাদের সময় হিজড়া পরিচয়ে ভোটার হতে পারবেন তৃৃতীয় লিঙ্গের নাগরিকরা। ভোটার নিবন্ধন ফরমে ‘লিঙ্গ পরিচয়’ অপশনে নারী, পুরুষের পাশাপাশি হিজড়া রাখা হয়েছে। হিজড়া সম্প্রদায়ের জন্য আলাদা ভোটার তালিকা থাকবে বলে ময়মনসিংহের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ আলীমুজ্জামান জানান। এছাড়া এবার হালনাগাদে ময়মনসিংহ সদর উপজেলায় বর্তমানে ৫লাখ ৫৭ হাজার ভোটার রয়েছে, সম্ভাব্য বর্ধিত ১০% হিসেবে ৫৫ হাজার নতুন ভোটার যুক্ত হবেন বলে আশা করছে ইসি ।
ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত সমন্বয় কমিটির এক সভা বুধবার এমসিসি’র সাহাবুদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সভায় বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ তাদের নিজ নিজ ওয়ার্ডে ভোটার হালনাগাদে উদ্বুদ্ধকরণে কোনো ধরণের প্রচার-প্রচারণা নেই বলে অভিযোগ করেন। এর জবাবে অনুষ্ঠানের সভাপতি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ আলীমুজ্জামান জানান, নির্বাচন কমিশন নির্দেশনা মোতাবেক ভোটার তালিকা হালনাগাদকে সামনে রেখে মাঠ পর্যায়ে ব্যাপক প্রচার ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি নেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের, মসজিদে ইমামদের মাধ্যমে প্রচারণামূলক কার্যক্রম চালানো হবে।
সমন্বয় সভার প্রধান অতিথি ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামূল হক টিটু বলেন, সিটির প্রত্যেক যোগ্য ভোটার যাতে তালিকাভূক্ত হতে পারেন তার জন্য সিটি কর্পোরেশন, কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা সার্বিক সহযোগিতা প্রদান করবে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে সিটির সকলকে সহযোগিতার করার জন্য আহবান জানিয়েছেন মেয়র ইকরামূল হক টিটু।
এসময় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা, মোশারফ হোসেন, সিনিয়র জেলা নির্বাচন অফিসার দেওয়ান মোঃ সারওয়ার জাহান, ময়মনসিংহ সদর উপজেলা নির্বাচন অফিসার সৈয়দা শারমিন সুলতানা, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম, শিক্ষিকা নেত্রী জাহানারা খানম, কাউন্সিলর আসিফ হেসেন ডন, মোঃ মাহবুবুল আলম হেলাল, মোঃ ফারুক হোসেন, শীতল সরকার, এমদাদুল হক মন্ডল, মোহাম্মদ শাজাহান মনির, মোঃ কামাল খান, কায়ছার জাহাঙ্গীর আকন্দ, সিটি কর্পোরেশন সচিব মোঃ আব্দুল হালিম প্রমূখ।
আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ আলীমুজ্জামান জানান, তথ্য সংগ্রহকারী যাতে প্রতিটি বাড়ি গিয়ে যেন তথ্য সংগ্রহ করে সে বিসয়েও কড়াকড়ি নির্দেশনা দেওয়া হয়েছে। শুধু একটি জায়গায় বসে যেন তথ্য সংগ্রহ করা না হয়। তথ্য সংগ্রহকারীদেরও নজরদারিতে রাখা হবে এমন কথা বলেছেন সচিব। ইসির তথ্য মতে, ২০০১, ২০০২, ২০০৩ ও ২০০৪ সালের ১ জানুয়ারি যাদের জন্ম, তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া ভোটার হওয়ার বয়স হলে তাদের তালিকাভুক্ত করে নেয়া হবে।